একদিনের ব্যবধানে হিলিতে বাড়লো আমদানিকৃত পেয়াঁজের দাম। প্রকারভেদে কেজিতে বেড়েছে ৪ থেকে ৫ টাকা।

সোহেল রানাঃ-
দেশের দ্বিতীয় স্থলবন্দর হিসেবে পরিচিত হিলি স্থলবন্দর। এই বন্দর দিয়ে ভারত থেকে বেশির ভাগ পেয়াঁজ আমদানি হয়ে থাকে। আর পেয়াঁজ বেশি আমদানি হওয়ায় বন্দরের আশপাশে গড়ে উঠেছে অনেক গুলো পেয়াঁজের আড়ৎ। আর আড়ৎ গুলোতে পেয়াঁজ কিনতে আসে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারেরা। ঈদের পর থেকেই বন্দরে পেয়াঁজের দাম নিয়ে বিপাকে পড়তে হচ্ছে পাইকারদের।

গত সোমবার বন্দরে প্রতি কেজি পেয়াঁজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা । আর সেই পেয়াঁজ একদিনের ব্যবধানে কেজিতে ৪ থেকে ৫ টাকা বেড়ে বন্দরে প্রতিকেজি পেয়াঁজ বিক্রি হচ্ছে ৩৪ টাকা থেকে ৩৬ টাকা দরে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক সাইফুল ইসলাম জানান,ভারতে অভ্যন্তরে পেয়াঁজের দাম বৃদ্ধি পেয়েছে সেই সাথে চাহিদার তুলনায় পেয়াঁজ কম আমদানি হওয়ায় দাম একটু বৃদ্ধি পেয়েছে,তবে আশা করছি দুই একদিনের মধ্যে পেয়াঁজ আমদানি বৃদ্ধি পেলে বাজার আবার স্বাভাবিক হয়ে আসবে।
এদিকে পেয়াজের দাম নিয়ন্ত্রন না থাকায় বিপাকে পড়েছে পেয়াজ কিনতে আসা পাইকাররা। এতে করে বড় ধরনের লোকশানে মুখে পড়তে হচ্ছে পাইকারদের।

হিলি কাষ্টমসের তথ্যমতে, চলতি সপ্তাহের ৪ কর্ম দিবসে ভারতীয় ৯৪ ট্রাকে ২ হাজার ৩ শ ১০ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924