এবার চীনে সাগরের নিচে চলবে বুলেট ট্রেন

বুলেট ট্রেনের প্রতি চীনের আকাঙ্ক্ষার বিষয়টি কারো অজানা নয়। এবার সেই আকাঙ্ক্ষার আরেকটি প্রতিফলন দেখা গেল। বুলেট ট্রেন নিয়ে নতুন প্রকল্প চালু করতে যাচ্ছে চীন। এবার সাগরের নিচ দিয়ে বুলেট ট্রেন চালু করবে তারা। ইতোমধ্যে এ প্রকল্প প্রাথমিক অনুমোদন পেয়েছে।  সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। পানির নিচ দিয়ে বুলেট ট্রেন প্রকল্প চালু হলে চীনের বন্দর নগরী সাংহাইয়ের সঙ্গে দেশটির পূর্ব উপকূলবর্তী শহর জৌসানের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও দৃঢ় হবে। এ ছাড়া এক স্থান থেকে অন্য স্থানে যেতে সময়ও অনেক কম লাগবে।

প্রস্তাবিত বুলেট ট্রেন প্রকল্পের নাম ইয়ং-জু রেলওয়ে প্ল্যান। প্রকল্পটির আওতায় ৭৭ কিলোমিটার রেললাইন থাকবে। মূলত পর্যটকদের আকর্ষণ করতে এবং যাতায়াতে ২ ঘণ্টা সময় কমিয়ে আনতে ইয়ং-জু প্রকল্প বাস্তবায়ন করা হবে। ২০০৫ সালে সর্বপ্রথম এ ধরনের প্রকল্প তৈরির প্রস্তাব করা হয়। এর পর দীর্ঘ জরিপ ও গবেষণা শেষে প্রকল্প বাস্তবায়নের প্রাথমিক অনুমোদন দেয়া হলো। প্রকল্পের আওতায় ৭৭ কিলোমিটার রেললাইনের মধ্যে প্রায় ৭১ কিলোমিটার রেললাইন নতুন করে নির্মাণ করতে হবে। এর মধ্যে ১৬ দশমিক ২ কিলোমিটার তৈরি হবে পানির নিচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924