জানিপপ -এর রজত জয়ন্তী উদযাপন

হিলি বার্তা ডেস্কঃ

২০২০ খ্রিস্টাব্দের ৩০ জুলাই তারিখে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ) এর ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ জানিপপ-এর কার্যনির্বাহী সদস্য, সাধারণ সদস্য, বিভাগীয় সমন্বয়কারী, ন্যাশনাল ভলেনটিয়ার এবং শুভাকাঙক্ষীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বলেন, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান ও সকলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে জানিপপ গত দুই দশকের বেশি সময় ধরে দেশে এবং বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও অবাধ এবং গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে দেশে ও বিদেশে কাজ করবে এ সংস্থাটি। অনুষ্ঠানে জানিপপ-এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অ্যাডভোকেট ইতরাত আমিন কলিমউল্লাহ সবাইকে ধন্যবাদ জানান।

আয়োজিত ওয়েবেনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জানিপপ-এর সেক্রেটারি জেনারেল জালাল উদ্দিন ভূঁইয়া, জানিপপ-এর ট্রেজারার আশরাফ উদ্দিন আহমেদ, জানিপপ-এর বিভাগীয় সমন্বয়কারী ডক্টর সাবের আহমেদ চৌধুরী, বিভাগীয় সমন্বয়কারী লিয়াকত আলী, বিভাগীয় সমন্বয়কারী আব্দুল মুকীত, বিভাগীয় সমন্বয়কারী মোহাম্মদ মহিউদ্দিন, বিভাগীয় সমন্বয়কারী মোঃ পারভেজ মিয়ান, বিভাগীয় সমন্বয়কারী দেলোয়ার জাহান, বিভাগীয় সমন্বয়কারী গোলাম মুস্তফা সিন্দাইনি, উপ-বিভাগীয় সমন্বয়কারী ড. মোঃ আশরাফুল করিম, উপ-বিভাগীয় সমন্বয়কারী আল জামাল মুস্তফা সিন্দাইনি এবং জেলা সমন্বয়ক অ্যাডভোকেট আবদুল কাদের।

১৯৯৫ খ্রিস্টাব্দের ৩০ জুলাই ঢাকার জাতীয় প্রেসক্লাবে আনুষ্ঠানিকভাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও- এর হাত ধরে আত্নপ্রকাশ ঘটে নির্বাচনী পর্যবেক্ষণ সংস্থা জানিপপের। সংস্থাটি প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশে জাতীয় ও স্থানীয় নির্বাচনের পাশাপাশি আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশের নির্বাচনে পর্যবেক্ষকের ভ‚মিকা পালন করে। জানিপপ সপ্তম, অষ্টম, নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে, বিভিন্ন সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ এবং সংসদীয় উপ-নির্বাচনে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেছে।

এছাড়াও দেশের বাইরে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ) ১৯৯৭ সালে পাকিস্তানে, ১৯৯৮ এবং ১৯৯৯ সালে যুক্তরাজ্যে নির্বাচন সফলভাবে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেছে। সংস্থাটি প্রতিষ্ঠার পর থেকে যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, গণচীনের হংকং, ডেমোক্রেটিক রিপাবলিক অব তিমুর লেস্টি (Timor-Leste), মোজাম্বিক, জাম্বিয়া, নাইজেরিয়া, মিশর এবং নেপালের বিভিন্ন পর্যায়ের নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছে। তাছাড়াও সংস্থার প্রতিনিধিগণ নির্বাচন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে আমন্ত্রিত হয়ে অংশগ্রহণ করেছেন জ্যামাইকা, লেবানন এবং ভারতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924