পাঁচবিবিতে গম নিয়ে বিপাকে কৃষক

মোঃ বাবুল হোনেন, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ
জয়পুরহাটের পাঁচবিবিতে গম কাটা-মাড়াইয়ের কাজ প্রায় শেষ। কিন্তু করোনা ভাইরাসের কারনে দোকান-পাট, আড়ৎ সহ সকল ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গম বাজারজাত করা নিয়ে হতাশাগ্রস্থ হয়ে পড়েছেন এলাকার কৃষকেরা।
পাঁচবিবি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি রবি মৌসুমে এ উপজেলায় ১ হাজার ৫শ ৪৫ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্য নির্ধারণ করেছে ৫ হাজার ১শ’ মেট্রিক টন গম। আবহাওয়া অনুকূল ও প্রাকৃতিক কোন দূর্যোগ না ঘটায় এবার সময়মত গম কাটা মাড়াই করে ঘরে তুলেছেন কৃষরা। এ কারনে উৎপাদন লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন কৃষি বিভাগ।
প্রতিটি মাঠেই বর্তমানে গম কাটা মাড়াইয়ের কাজ করছেন এলাকার কৃষকেরা। লাভ জনক এই গম চাষে কৃষকদের আগ্রহী করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে কৃষি বিভাগের মাধ্যমে তালিকাভুক্ত কৃষকদের মাঝে উন্নত জাতের গমবীজ, সার, বালাইনাশক সহ অন্যান্য উপকরণ বিনামূল্যে বিতরন করা হয়েছে।
এছাড়াও কৃষকদের সার্বক্ষণিক পরামর্শসহ সার্বিক সহযোগিতা প্রদান করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা । এরই ফলস্বরূপ রোগ বালাইয়ের তেমন আক্রমণ না থাকা ও বড় ধরনের প্রাকৃতিক কোন দূর্যোগ না ঘটায় চলতি মৌসুমে প্রতি বিঘায় ১০/১২ মন গম উৎপাদন হয়েছে বলে জানান গমচাষীরা।
কিন্তু বর্তমান সময়ে সারা বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের কারনে দোকানপাট আড়ৎ সহ সকল ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারনে গম বাজারজাত করা নিয়ে হতাশাগ্রস্থ হয়ে পড়েছে এলাকার কৃষকেরা।
এ বিষয়ে এলাকার একাধিক গমচাষীর সাথে কথা হলে তিনারা জানান, গম আবাদে ভালো ফলন পাওয়া গেলেও সেটি বাজারজাত করা নিয়ে হতাশাগ্রস্থ হয়ে পড়েছেন তারা। অনেকে গমের উপর নির্ভর করে ঋণ নিয়ে আবাদ করেছেন। কিন্তু যদি গম বাজারজাত করতে অসুবিধা হয় তাহলে অনেক গম চাষী বিপাকে পড়তে পারেন বলেও জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924