মাইক্রোসফট ব্রাউজিং কোডে বাগ

মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট-এর ব্রাউজিং প্রোগ্রামের বাগ প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। এই বাগ কাজে লাগিয়ে হ্যাকাররা এমন ওয়েবসাইট বানাতে পারবেন যা মাইক্রোসফটের সফটওয়্যার ক্রাশ করে দিতে পারে।

গুগল-এর গবেষক ইভান ফ্রাটরিক জানিয়েছেন এই বাগ হ্যাকারকে ভোক্তার ব্রাউজার হাইজ্যাক করার সুযোগ দেয় ।

নভেম্বর মাসে এই বাগ শনাক্ত করা হয়। গুগল এই বাগ ঠিক করতে মাইক্রোসফটকে ৯০ দিন সময় দেয়। এই সময়সীমা শেষ হওয়ার পরই গুগল এই বাগের বিস্তারিত প্রকাশ করেছে বলে জানিয়েছে বিবিসি।

কবে নাগাদ এই বাগ ঠিক করার জন্য বিকল্প সফটওয়্যার আনা হবে তা এখনও জানায়নি মাইক্রোসফট।

কিভাবে এই বাগের উৎপত্তি হল এমন প্রশ্নের জবাবে ফ্রাটরিক নতুন আপডেট না আনা পর্যন্ত এই ব্যাপারে কিছু বলতে অস্বীকৃতি জানান।

ইন্টারনেট এক্সপ্লোরার ১১ আর এজ-এ প্রথমবারের মতো এই বাগ ধরা পড়ে। উভয় প্রোগ্রামই ওয়েব পেইজের কিছু অংশের নির্দেশনা একইভাবে অনুসরণ করে।

মাইক্রোসফট এই বাগ-এর বিষয়ে সরাসরি কিছু না বললেও, এক বিবৃতিতে জানায়, তারা “নিরাপত্তা ইস্যু তদন্ত করে তা দ্রুততম সময়ে সমাধান করতে গ্রাহকদের কাছে অঙ্গীকারবদ্ধ”।

সফটওয়্যার নির্মাতা এই প্রতিষ্ঠান আরও জানায়, “বাগ-এর বিস্তারিত তথ্যাদি প্রকাশ গ্রাহকদের জন্য ঝুঁকির কারণ হতে পারে। তাই সময়সীমা বাড়াতে গুগলের সঙ্গে আলোচনা চলছে।”

কোনো হামলাকারী এই বাগ ব্যবহার করে সমস্যা সৃষ্টি করেছে -এখন পর্যন্ত এমন খবর পাওয়া যায়নি বলে জানান ফ্রাডরিক।

চলতি মাসের শুরুতে কোনো কারণ দর্শানো ছাড়াই মাইক্রোসফট তাদের নিয়মিত মাসিক আপডেট বাতিল করে। এই আপডেটে একাধিক গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান আনার কথা ছিল। একই মাসে নিরাপত্তা গবেষকরা মাইক্রোসফট সার্ভার কোডে নিরাপত্তা ত্রুটি ফাঁস করে দেয়।

এখন পর্যন্ত এই বাগ ঠিক করতে কোনোরকম সমাধান প্রকাশ করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *