যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের কড়া সমালোচনা করলেন ট্রাম্প

হিলি বার্তা ডেক্সঃ-
সুদের হার নির্ধারণ নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের কড়া সমালোচনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ খুব দ্রুত তাদের সুদের হার বাড়িয়েছে। আর এতে করেই সংকট তৈরি হয়েছে।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বড়দিন উপলক্ষে বিভিন্ন দেশে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, মার্কিন প্রতিষ্ঠানগুলো পুরো দুনিয়ার মধ্যে সেরা। কেনাকাটার ক্ষেত্রে তারা একটি অসাধারণ সুযোগ সামনে তুলে ধরেছে।

প্রতিবেদনে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের সমালোচনার প্রেক্ষিতে সাংবাদিকরা ট্রাম্পের কাছে জানতে চান অর্থমন্ত্রী স্টিভেন মানচিনের ওপর তার আস্থা রয়েছে কিনা? উত্তরে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ। তার প্রতি আমার আস্থা রয়েছে। তিনি খুব প্রতিভাবান মানুষ। খুবই স্মার্ট একজন ব্যক্তি। ’

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সতর্কবাণী থাকা সত্ত্বেও ১৯ ডিসেম্বর আবার নীতিনির্ধারণী সুদের হার বাড়ায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ। কেন্দ্রীয় ব্যাংক সর্বসম্মতিক্রমে সুদের হার ২ দশমিক ২৫ শতাংশ করে।

এর আগে গত সেপ্টেম্বরে সুদের হার শূন্য দশমিক ২৫ শতাংশ বাড়িয়ে ২ থেকে ২ দশমিক ২৫ শতাংশের সীমায় উন্নীত করা হয়েছিল। এবার তা বরাবর ২ দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করা হয়। এই নিয়ে চলতি বছর চতুর্থবার এবং ২০১৫ সাল থেকে নয়বার সুদের হার বাড়াল ফেডারেল রিজার্ভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 937