শীতকালীন সময়ে ঠোঁটের পরিচর্যার জন্য জেনে নিন কিছু সহজ টিপস

লাইফস্টাইল ডেস্ক :: গ্রীষ্মের দাবদাহ থেকে শীতকাল মুক্তি দিলেও বাতাসের রুক্ষতা আমাদের ত্বককে আরো রুক্ষ করে তোলে। ফলে শীতকালে আমাদের ঠোঁট ফাটে, রুক্ষ ও শুষ্ক হয়ে ওঠে। তাই ঠোঁটের যত্নের প্রয়োজন।

রান্নাঘরের রোজকার প্রয়োজনীয় জিনিসের মধ্যেই লুকিয়ে আছে ঠোঁটের যত্নের উপাদান। শীতকালে ঠোঁটের যত্ন নিয়ে রইলো কিছু টিপস।

ঘনঘন ঠোঁট চাটা থেকে বিরত থাকুন। ক্যামফার, ইউক্যালিপটাস ও মেন্থল থাকে এমন বাম ব্যবহার থেকে বিরত থাকুন। লিপজেল বা ঠোঁটে লাগানোর বাম রাতে ঠোঁটে লাগান, কারণ রাতে আমাদের শরীর নিজেকে মেরামত করে তোলে।

দোকান থেকে কেনা লিপ বামে পেট্রোলিয়াম, অ্যাসেন্সিয়াল অয়েল বা গ্লিসারিন আছে কিনা দেখে নিন। নিয়মিত ঠোঁটে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

শীতকালে শরীরে যেন পানির ঘাটতি না হয় তাই পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। শরীরকে সতেজ রাখতে ভিটামিন, খনিজ পদার্থে পূর্ণ খাবার খান।

শীতে ঠোঁটের যত্নে কিছু ঘরোয়া টোটকা ……

১. অ্যালোভেরা: এটি একটি সহজলভ্য গাছ, নিজের বাড়ির বাগানের এই গাছ লাগিয়ে রাখতে পারেন। অ্যালোভেরা রস ঠোঁটে লাগিয়ে রাখলে শুষ্ক ঠোঁটের হাত থেকে মুক্তি পাবেন।

২. ঘি: এক ফোঁটা ঘি ঠোঁটে লাগিয়ে রাখুন। এটি ঠোঁটের শুষ্কতা কমিয়ে ঠোঁট নরম রাখতে সাহায্য করবে।

৩. মধু: মধু ও গ্লিসারিনের পেস্ট বানিয়ে ঠোঁটে লাগান আর নরম ঠোঁট পান।

৪. গোলাপের পাপড়ি ও দুধ: টাটকা গোলাপের পাপড়ি নিয়ে কাঁচা দুধে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর সারা দিনে অন্তত তিনবার এটা ঠোঁটে লাগান। ঠোঁট হবে কোমল ও মসৃণ।

৫. চিনি: চিনি স্ক্র্যাবার হিসেবে কাজ করে এবং মৃত কোষ ঠোঁট থেকে তুলে ঠোঁটকে নরম করে তোলে।

৬. নারকেল তেল: প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে নারকেল তেলের গুরুত্ব অনেক। অল্প একটু নারকেল তেল গরম করে ঠোঁটে সারারাত লাগিয়ে রাখুন ও সকালে উঠে নরম ঠোঁট পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 937