শীতজনিত রোগে বেশিরভাগ আক্রান্ত হচ্ছে বয়স্ক ও শিশুরা।

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে প্রচন্ড ঠান্ডার কারনে শীতজনিত রোগে সবচেয়ে বেশী আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। হিমালয়ের পদদেশে অবস্থিত দেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুর, সে কারনেই এ জেলায় হাড় কাঁপানো শীত অনুভুত হচ্ছে, ফুলবাড়ীসহ বেশ কিছু একালায় শীতে কাবু হয়ে পড়েছে মানুষ । শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে বাড়ছে নিউমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা, শিশুদের পাশাপাশি বয়স্করাও শীত জনীত রোগে আক্রান্ত হচ্ছেন।

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে এই চিত্র পাওয়া গেছে। অতিরিক্ত শীতের কারনে এসব রোগ বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর স্বাাস্থ্য ও পরিবাবার পরিকল্পনা কর্মকর্তা জানান, প্রতিদিন ৮ থেকে ১০ জন রোগী শীত জনিত রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন এলাক থেকে চিকিৎসা নিতে আসছেন,এদের মধ্যে বেশিরভাগ শিশু ও বয়স্ক । প্রতি সপ্তাহে গড়ে ২৫-৩০জন বয়স্ক ও শিশু রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছেন। স্বাস্থ্য কমপ্লেক্সএর সাধ্য অনুযায়ী ওষুধ ও চিকিৎসা সেবা দেয়া হচ্ছে এতে তারা দু’একদিনেই সুস্থ্য হয়ে বাড়ী ফিরছে। একই কথা বলেন  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার (আরএমও) সঞ্জয় প্রসাদ গুপ্ত।

এছাড়া গত ডিসেম্বর মাসে শিশু ভর্তি হয়েছিল মোট ৩৫২ জন। তাদের মধ্যে ১৫০ জন ডায়রিয়ায় ও নিউমোনিয়ায় ৩৮ জন, জ্বর সর্দি কাশি ১৬৪ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে বয়স্করা ৫/৭ দিন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলেও শিশু ওয়ার্ডে এখনো ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেশী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 937