স্বেচ্ছাসেবী সংগঠন ইউএইচএইচ এর দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

হিলি বার্তা ডেস্কঃ

‘সুস্থ জাতি গড়বে সুস্থ দেশ’, এই লক্ষ্যেই কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ইউনিভার্সাল হেল্পহাব (ইউএইচএইচ)। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন ইউনিভার্সাল হেল্পহাব (ইউএইচএইচ) ‘সুস্থ জাতি গঠন ক্যাম্পেইন’এর অংশ হিসেবে রংপুর জেলার গঙ্গচড়া উপজেলার চরমুটুকপুর গ্রামে ২৬ ই মার্চ, শুক্রবার, দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে। ৫ জন ডাক্তার ও ১০জন স্বেচ্ছাসেবক দিনব্যাপী এ ক্যাম্পে প্রায় ২৮৩ জন রোগিকে সম্পূর্ণ বিনামূল্যে প্রেসক্রিপসন প্রদান করেন এবং সকল রোগীদের মধ্যে প্রয়োজনীয় ঔষধ বিতরণ করেন। এটি ছিল ইউএইচএইচ এর দশম ফ্রি মেডিকেল ক্যাম্প। পূর্বের ৯টি ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে প্রায় ৮ হাজার ১১২ জন প্রান্তিক ও সুবিধা বঞ্চিত রোগীকে বিনামূল্যে প্রেসক্রিপশন প্রদান এবং প্রয়োজনীয় ঔষধ বিতরণ করেছে সংগঠনটি।
ক্যাম্পে সেবা প্রদানকারী ডা. ফারহা বিন তেহায়দার পায়েল বলেন, আমরা যে গ্রামটিতে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেছি, এটি তিস্তা নদীর তীরবর্তী একটি চর। এ গ্রামের মানুষের জীবিকার প্রধান উৎস তামাক চাষ। তামাক চাষ ও অতিমাত্রায় তামাক গ্রহণের ফলে গ্রামের অধিকাংশ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত। কিন্তু যাতায়েত ব্যবস্থার দূরাবস্থা ও দ্রারিদ্রের কারণে তারা শহরে এসে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারছেনা। ফলে দিনের পর দিন তারা শরীরে বিভিন্ন রোগ বহন করছে। আমরা আমাদের সাধ্যানুযায়ী এসব সুবিধা বঞ্চিত ও প্রান্তিক মানুষকে চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করেছি।

সংগঠনটির এমন উদ্যোগকে ধন্যবাদ জানিয়েছেন ক্যাম্পটিতে অংশগ্রহণকারী ডা. রাহমতুল্লাহ। তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর অনেকেই প্রাথমিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। প্রান্তিক ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য ইউএইচএইচ এর এ ধরনের ধারাবাহিক উদ্যোগ সত্যিই প্রশংসার যোগ্য। ইউএইচএইচ এর মতো বিভিন্ন সংগঠনকে এমন কাজে এগিয়ে আসার কথাও বলেন তিনি।

সংগঠনটির অর্থ সম্পাদক মোহাম্মদ সাইফুল্লাহ জানান, ‘সুস্থ, সমৃদ্ধ ও উন্নত দেশ গড়তে দরকার সুস্থ মানুষের। সে লক্ষ্যেই কাজ করে ইউএইচএইচ।

সংগঠনটির সভাপতি মুহাম্মদ মুজাহিদুল ইসলাম বলেন, আমরা যে সেবা প্রদান করেছি সেটি প্রয়োজনের তুলনায় ছিল অপ্রতুল। তিনি সরকারকে এসব প্রান্তিক মানুষের চিকিৎসা সেবা প্রদানে আরো বেশি মনোযোগী হওয়ার অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924