হিলিতে মুকুলে ছেঁয়ে গেছে লিচুর বাগান

আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি।
দেশের সর্বজনের নিকট পরিচিত দিনাজপুর জেলা। কারন লিচুর জন্য বিখ্যাত দিনাজপুর। গ্রীষ্মকালীন রসালো ফল লিচুর বাগান গুলোতে মুকুল আসতে শুরু করেছে থোকায় থোকায়।

ফাল্গুন মাসের প্রথম থেকেই লিচুর গাছ গুলোতে ফুল ও মুকুল ধরছে ব্যাপক হরে। এসব সঠিক ভাবে পরির্চচা না করলে ঝড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। লিচু বাগান চাষীরা প্রতিদিন সকাল-বিকাল লিচুর গাছ গুলোতে পানি এবং পোকা-মাকড়ের আক্রমন থেকে রেহাই পাওয়ার জন্য কীটনাশক নিতে আসছে লিচু বাগান চাষীরা । তবে গত বছরের তুলনায় এ বছর লিচুর বাগানের গাছ গুলোতে ফুল মুকুল বেশী আসায় বাগান চাষীদের মুখে হাসি ফুটতে দেখা গেছে।

হাকিমপুর উপজেলার বিভিন্ন লিচুর বাগান ঘুরে দেখা গেছে, সোনারঙা নাকফুলের সেই মুকুল সুবাস ছড়িয়ে দিচ্ছে বাতাসে। অল্পদিনের মধ্যে প্রতিটি গাছ ভরে যাবে ফুলে ফুলে। হিলির প্রতিটি গ্রাম যেন লিচুর রাজ্যে পরিণত হতে যাচ্ছে। যে দিকে তাকাই সেদিকে গাছে গাছে শুধু দৃশ্যমান লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা।

বাংলার সৌন্দয্যের রাজা বলে পরিচিত গ্রীষ্মকাল। ফাগুনের ছোঁয়ায় পলাশ শিমুল বনে লেগেছে আগুন রাঙা ফুলের মেলা। রঙিন বনফুলে সমারোহ প্রকৃতি যেন সেজেছে বর্ণিল সাজে। মুকুলের ঘ্রাণে উপজেলার সর্বত্র জানান দিচ্ছে বসন্তের ছোঁয়া।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার শামীমা নাজনীন জানান, এবার হাকিমপুর (হিলি) উপজেলায় ১৩ হেক্টর জমিতে প্রায় ১১০টি লিচুর বাগান রয়েছে। আমরা প্রতিনিয়ত লিচু বাগান পরিদর্শন করছি এবং লিচুর বাগান মালিকদের সব ধরনের সেবাসহ পরামর্শ দিয়ে যাচ্ছি।

এছাড়াও আমাদের সহকারী কৃষি কর্মকর্তারা বাড়ি বাড়ি গিয়ে লিচু চাষীদেরকে লিচুতে কোন ধরনের পোক-মাকড়ের আক্রমণ ঘটাতে না পারে সেই দিক লক্ষ করে তারা বিভিন্ন ধরনের পরাপর্শ দিয়ে আসছেন কৃষককে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924