1000 এফ পি এস ক্যামেরা তৈরি করেছে স্যামসাং

এফ পি এস ক্যামেরা তৈরি করেছে স্যামসাং

সম্প্রতি সনি বাজারে সেকেন্ড 960 ফ্রেম ধারণ ক্ষমতা ক্যামেরা সেন্সর নিয়ে এসেছে, যা প্রথমবারের মত সনি এক্সপেরিয়া এক্সজেড ফোনে ব্যবহার করা হয়েছে।

একটি ক্যামেরা সেকেন্ডে কতগুলি ছবি ধারণ করা যাবে তা অনেকগুলি হার্ডওয়্যার নির্ভর করে তবে ফোনের ক্ষেত্রে হাই ফ্রেমরেট ভিডিও ধারণের মূল সীমারগুলি হচ্ছে প্রসেসর প্রতিটি ফ্রেম সঠিকভাবে প্রসেসিং গতি এবং ফোনের স্টোরেজ গতি।

এই দুটি সমস্যা পাশ কাটা ক্যামেরার সেন্সর সঙ্গে একটি ক্যাশ র্যাম যোগ করা এর ফলে ক্যামেরার ধারণকৃত কিছু ফ্রেম র্যামে জমা থাকে, যা পরে ধীরে ধীরে প্রক্রিয়া করা হয়।

একই প্রযুক্তির সেন্সর নিয়ে স্যামসাং এবং ইতিমধ্যে গবেষণা শুরু হয়েছে। তাদের সেন্সর সঙ্গে আরো দ্রুতগতির এবং আরো পরিমাণ ডেরম যুক্ত করার কারণে ক্যামেরা 1000 এফ পি এস এ ভিডিও ধারণ করা যাবে বলে তারা দাবি করেছে এই ধরনের সুপার মোশন ভিডিও প্রযুক্তি খুব সম্ভবত গ্যালাক্সি এস 9 এবং নোট 9 ফোনে যোগ করা হবে।

সনির যেখানে ডেরিম ক্যাশের জন্য মাইক্রোনের উপর নির্ভর করে, সেখানে স্যামসাং নিজস্ব ডেরম উত্পাদন করার ফলে সেন্সর মূল্য কম হবে। ফলে অদূর ভবিষ্যতে এত সুপার স্লো মোশন ক্যামেরা মাঝারি মূল্যের ফোনে দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *