ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে ঢেঁড়স!

বর্তমান বিশ্বে ক্যান্সারের মতোই ডায়াবেটিস একটি ভয়ঙ্কর রোগে পরিণত হয়েছে।  আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের রিপোর্ট অনুযায়ী, ১৯৮০ সালে সারা বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ কোটি ৮০ লক্ষ, বর্তমানে যা বেড়ে ৪২.৫ কোটি হয়েছে।

ডায়বেটিসে আক্রান্ত শিশুর সংখ্যা ১১ লক্ষ ৬ হাজার ৫০০।  এই রিপোর্ট অনুযায়ী, বছরে প্রায় ৪ লক্ষ মানুষের মৃত্যু হয় ডায়বেটিসের কারণ।  প্রতিদিনই বেড়ে চলেছে ডায়বেটিসে আক্রান্ত হওয়ায় হার।

ডায়াবেটিস এমন একটি রোগ, যা সময়ের সঙ্গে সঙ্গে মানুষের অসুস্থতা বাড়িয়ে তোলে।  এই রোগের ক্ষেত্রে সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হল, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে, কিন্তু তা কোনও ভাবেই পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়।

ফলে ডায়াবেটিসে আক্রান্ত অনেকের ক্ষেত্রে ইনসুলিন ইনজেকশনই হয়ে ওঠে একমাত্র ভরসা।  তবে প্রতিদিন ইনসুলিন ইনজেকশন না নিয়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব।  এর জন্য প্রয়োজন মাত্র তিনটি ঢেঁড়স।  ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স কীভাবে ব্যবহার করবেন তা দেখে নিন।

পদ্ধতি :
১. প্রথমে তিনটি ঢেঁড়স নিয়ে সেগুলো পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন।

২. এরপর ঢেঁড়সগুলোর সামনের দিকের সামান্য অংশ (ডগার অংশ) এবং বৃন্তের অংশ বাদ দিয়ে দিন।

৩. এবার ঢেঁড়সগুলো লম্বা লম্বা করে চিরে দিয়ে সারা রাত এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন।

৪. সকালে উঠে এই ঢেঁড়স ভেজানো পানি খেয়ে নিন।

এবার ঢেঁড়সের কার্যকারিতা দেখতে ঢেঁড়স ভেজানো পানি খাওয়ার আগে এবং এই পানি খাওয়ার ২ ঘণ্টা পরে ব্লাড সুগার পরীক্ষা করুন।  তফাতটা নিজেই দেখতে পাবেন।

তবে এর সঙ্গে শরীর সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৪০ মিনিট স্বাভাবিক গতিতে হাঁটার অভ্যাস করুন।  প্রয়োজনে চিকিৎকের পরামর্শ নিন।  ডায়াবেটিসের আতঙ্ক কাটিয়ে সুস্থ ভাবে বাঁচুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: Undefined offset: 0 in /home/sporungs/hilibarta.com/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 937